Random Posts

সুন্দরবন ভ্রমণ গাইড । Travel Sundarban | World's Largest Mangrove Forest | Mongla । Khulna

ঢাকা থেকে বাস, ট্রেন এবং লঞ্চে সরাসরি খুলনা যাওয়ার ব্যবস্থা রয়েছে। এসি এবং ননএসি দুই ধরনের বাস চলাচল করে। ঢাকা থেকে সোহাগ পরিবহন, হানিফ এন্টারপ্রাইজ এবং ঈগল পরিবহন নিয়মিত চলাচল করে খুলনার উদ্দেশ্য। ভোর ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত গাড়িগুলো খুলনার উদ্দেশ্যে ছেড়ে যায়। ঢাকা থেকে সড়ক পথে খুলনা পৌঁছাতে সময় লাগে ৮ ঘণ্টা । ঢাকার সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকে বিভিন্ন কোম্পানির লঞ্চ নিয়মিত যাতায়াত করছে খুলনার উদ্দেশ্যে। খুলনার নন এসি বাসের ভাড়া ৫৫০, এসি ১৪০০ টাকা। বাস থেকে নেমে রিকশা বা অটোতে যেতে হবে লঞ্চ ঘাট। আর ট্রেনে খুলনা গেলে স্টেশনে নেমে গাড়ি নিতে হবে না। কারণ, স্টেশন ও লঞ্চঘাট একেবারেই গায়ে লাগানো। সায়েদাবাদ থেকে মংলার সরাসরি বাস আছে। এই সেমি চেয়ারকোচ বাসগুলো রাত ৮টা থেকে ৮.৩০ এর মধ্যে ছেড়ে গিয়ে ভোর ৫-৬টার মধ্যে মংলা পৌঁছায়। ভাড়া ৪৫০ টাকা। সুন্দরবন ভ্রমণে খরচ: সুন্দরবনের প্যাকেজগুলোতে জাহাজে ওঠার পর থেকে তিনদিনের টুর শেষে আবার ঘাটে ফেরা পর্যন্ত লঞ্চভাড়া, ফুয়েল, খাবার, নাস্তা, প্রত্যেকের সরকারী পাশ, রেভিনিউ, গাইড, গানম্যান, বনে ঘুরার ছোট নৌকা সহ অন্যান্য সব খরচ ইনক্লুড থাকে। অবশ্য পকেটে হিউজ পাত্তি নিয়া গেলেও সেখানে খরচ করার কোন যায়গা নাই! অনেকে ঢাকা থেকেও প্যাকেজ করে। এখানে খুলনা বা মংলা থেকে সম্ভাব্য খরচ উল্লেখ করা হল। খাবারের মান ও জাহাজ ভেদে মাঝারি ধরনের একটি টুরে সাধারনত খরচ পরে ৬৫০০-৮৫০০ টাকা। বেশি ভালো যেতে চাইলে এর উপরে পারহেড ১৯,০০০ টাকা পর্যন্তও প্যাকেজ আছে। আর সুন্দরবন টুরের খরচ কমানোর যে চেস্টা করছিলাম। সেই মোতাবেক স্টুডেন্টদের জন্য সুখবর হল এই যে ৩৫ থেকে ৪০ জন হলে একটি লঞ্চে ফ্লোরিং করে ৪০০০-৫০০০ টাকার মধ্যেও তিন দিনের সুন্দরবন ভ্রমন সম্ভব। তবে ন্যাশনাল হলিডে গুলোতে খরচের কোন লিমিট নেই। আর পরাপর দুইদিন যদি ছুটি পরে তাহলেতো কোন কথাই নেই। খরচ আকাশও ছুতে পারে। আর এডভান্স দিয়ে এক দেড় মাস আগে বুকিং না দিলে খালি পাওয়াই কঠিন। অনেকে জাহাজ ভাড়া নিয়ে নিজেরাই আয়োজন করতে চায়, হ্যা সুন্দরবনে নিজেরাও আয়োজন করা সম্ভব, কিন্তু প্যারা মহদয় আপনাকে এতটাই অতিষ্ঠ করিতে পারে যে, আপনার টুরের আনন্দ মাটি না হয়ে কাঁদায় পরিনত হওয়ার সম্ভাবনাই বেশি!
সুন্দরবন ভ্রমণ গাইড,sundarban travel guide,সুন্দরবন,how to go sundarban from dhaka,harbaria sundarban,করমজল,how to go to sundarban,sundarban tour,koromjol,sundarban tour guide,দুবলার চর,করমজল ভ্রমণ,how to go sundarban from khulna,koromjol mongla,life of sundarbans,royal bengal tiger live seen in sundarban,about sundarbans,sundarban,sundarbans
সুন্দরবনের অন্যতম জনপ্রিয় স্পট করমজল(Koromjol - Sundarban)
সুন্দরবন ভ্রমণে ট্যুর কোম্পানির বিস্তারিতঃ সাধারণত প্রতি শুক্র থেকে রবিবার অথবা সোম থেকে বৃহস্পতিবার খুলনা লঞ্চঘাট থেকে অপারেটরদের প্যাকেজ থাকে। ১০-২০ জনের গ্রুপ হলেও প্যাকেজে নিজেরা একটি লঞ্চ নিতে পারবেন। এতে আপনাদের প্রাইভেসিও থাকবে, লোক কম হওয়ায় সার্ভিসও ভালো পাবার সম্ভাবনা থাকে। আর মংলা থেকে লঞ্চে সময়ও ৩ ঘণ্টা কম লাগে। নিয়মিত প্যাকেজে যারা ভ্রমণপিপাসুদের সুন্দরবন নিয়ে যায়, এমন কয়েকটি কোম্পানির নাম: দি গাইড ট্যুরস লি. ফোন-০১৭১১৫৪০৪৩১ ডিঙি ও ভেলা ভেসেলের বেঙ্গল ট্যুরস লি. হলিডেস ট্যুর ফোন- ০১৫৫২৫৫৫৫৫০ সিলভার ওয়েভ, ফোন- ০১৭১৩৪৫৩১৩৭ খুলনার বাদাবন ও ওটি আলী ভেসেল পরিচালক রূপান্তর ইকো ট্যুরিজম লি. ফোন-০১৭১১৮২৯৪১৪ রয়েল গন্ডোলা ভেসেলের রয়াল ট্যুর, ফোন ০১৭১১২৯৫৭৩৮ সুন্দরবন ওয়ার্ন্ডার্স এন্ড এডভেঞ্চার্স লি. ফোন ০১৭১১৪৩৯৫৫৭ সাতক্ষীরার তিনটি ভেসেল পরিচালনাকারী বরসা ট্যুরিজম, ফোন ০১৭১৫২৫১৯৬৩ **এই প্যাকেজের মধ্যে যা যা পাচ্ছেন : * ঢাকা-খুলনা- ঢাকা নন এসি বাস টিকেট * ৩ দিন ২ রাত ভ্যাসেলের কেবিনে থাকা। (শেয়ার কেবিন) * সকালের নাস্তা, দুপুরের খাবার, রাতের খাবার(ভ্যাসেলে থাকা কালীন) * বনের ভেতরে প্রবেশের ও ভ্রমণের জন্য ছোট নৌকা । * জঙ্গল ট্রেকিং * সুন্দরবনে প্রবেশের পাস * গাইড সার্ভিস * বন বিভাগ থেকে সিকিউরিটি গার্ড * জেনারেটর ব্যাবস্থা ঢাকা থেকে বিভিন্ন ট্যুর অপারেটর সুন্দরবন ভ্রমনের প্যাকেজ দিয়ে থাকেঃ গ্রিন বেল্ট' ট্যুরস্: মোবা: 0186 9649 817 , 0188 4710 723 দি সুন্দরবন প্লেজার ট্যুরস্ মোবা: 01910 378844, 01748 428128 Travel Freak Bangladesh (TFB): Ashek Ahmed Shahed: 01711-230623 Faysal Rahman Nirjhar: 01717-068835 Jhorna Islam: 01873-722333 (শুধুমাত্র মেয়েদের জন্য) Digonto Travel Freak: মোঃ মিজানুর রহমান: 01780200388 (personal) ♣ শিহাবুল অয়ন: 01631167602 (personal) ♣ মাইনুল ইসলাম রাজু : 01675430246 (personal)


৩ দিনে সুন্দরবন ভ্রমণ সম্পর্কে জানতে আমাদের বানানো এই ভিডিওটি দেখতে পারেন




Post a Comment

0 Comments