Random Posts

জাফলং ভ্রমণ গাইড | ১ দিনে জাফলং ভ্রমণ , সিলেট , বাংলাদেশ । Jaflong Travel Guide , Jaflong Sylhet Bangladesh

জাফলং ভ্রমণ গাইড (Jaflong Travel Guide):

ঢাকা থেকে সিলেটের দূরত্ব প্রায় ২৪০ কিলোমিটার । জাফলং, সিলেট শহর থেকে ৬২ কিলোমিটার উত্তর-পূর্ব দিকে, ভারতের মেঘালয় সীমান্ত ঘেঁষে খাসিয়া-জৈন্তা পাহাড়ের পাদদেশে অবস্থিত, এবং এখানে পাহাড় আর নদীর অপূর্ব সম্মিলন বলে এই এলাকা বাংলাদেশের অন্যতম একটি পর্যটনস্থল হিসেবে পরিচিত। বাংলাদেশের সিলেটের সীমান্তবর্তি এলাকায় জাফলং অবস্থিত। এর অপর পাশে ভারতের ডাওকি অঞ্চল। ডাওকি অঞ্চলের পাহাড় থেকে ডাওকি নদী এই জাফলং দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। মূলত পিয়াইন নদীর অববাহিকায় জাফলং অবস্থিত। আপনি সিলেট যাবেন বর্ষার সিজনে কারন বর্ষায় পাহাড় এর সৌন্দর্য ভালো ভাবে ফুতে উঠে আর অফুরন্ত পানি থাকে ।

➡️জাফলং ভ্রমনে ১ দিনে যা যা দেখবেন (Jaflong Tour Plan):

১) জাফলং জিরো পয়েন্ট ( Jaflong Zero Point  )
২) জাফলং মায়াবী ঝর্ণা/সংগ্রামপুঞ্জি ঝর্ণা (Jaflong Jhorna/Sangram Punjabi Jhorna)
৩) সংগ্রামপুঞ্জী চা বাগান – ( Sangram Punjabi Tea Garden)
৪) শ্রীপুর চা বাগান – (Sripur Tea Garden)
৫) সাত রঙ চা – (Sat Rong Cha)
৬) ডিবির হাওর শাপলা বিল (Dibir Haor)
৭) আগুন পাহাড় – (Agun Pahar)
8) শাহ পরান মাজার – (Shah Poran Mazar)
৯) শাহ জালাল মাজার – (Shahjalal Mazar)


➡️জাফলং যেভাবে যাবেনঃ

ঢাকা থেকে ট্রেনে গেলে রাতের উপবন এক্সপ্রেসে যেতে পারেন কমলাপুর থেকে রাত ৯ঃ৫০ শে যাত্রা শুরু করে সকাল ভোর ৫ টায় সিলেট পৌছায় অথবা জয়ন্তিকা ,পারাবত, কালনী এক্সপ্রেস বেছে নিতে পারেন । শ্রেণী ভেদে ট্রেনের টিকেট মুল্য ২৬৫ থেকে ১১০০ টাকা । ট্রেনে ছড়ে ঢাকা থেকে সিলেট যেতে সময় লাগবে ৭-৮ ঘন্টা ।

বাসে গেলে ঢাকা সায়েদাবাদ, গাবতলি, ফকিরাপুল,মহাখালি,উত্তরা আবদুল্লাহ পূর হতে এনা,শ্যামলী,গ্রীন লাইন,সাউদিয়া,এস-আলম সহ বিভিন্ন বাস সার্ভিস রয়েছে ঢাকা থেকে রাত ১০ টায় উঠলে সকাল ৪-৫ টায় সিলেট কদমতলি বাস স্ট্যান্ডে পৌঁছে যাবেন । পৌছাতে সময় লাগবে ৬ থেকে ৮ ঘন্টা । নন এসি বাসের ভাড়া ৪৭০ থেকে ৬০০ টাকা । এসি বাসের ভাড়া ১০০০ থেকে ১২০০ টাকা ।

➡️সিলেট থেকে জাফলংঃ

বাস অথবা ট্রেনে যেভাবেই যান প্রথমে নাস্তা সেরেই সিএনজি রিজার্ভ করে চলে যাবেন সোবাহানি হাঁট বাস স্ট্যান্ডে রিজার্ভ ভাড়া নিবে ১০০-১২০ টাকা ১ সিএনজিতে ৫ জন বসতে পারবেন। সোবাহানি হাঁট বাস স্ট্যান্ডে জাফলং এর বাস পাওয়া যায় ভাড়া নেয় ৮০ টাকা করে জন প্রতি । যদি বাসে না যেতে চান তবে সিএনজি রিজার্ভ করেও জাফলং যেতে পারবেন সারা দিনের জন্য সিএনজি রিজার্ভ ১৪০০-২০০০ টাকা নিবে ১ সিএনজিতে ৫ জন বসতে পারবেনসারা দিনের জন্য মাইক্রো রিজার্ভ নিবে ৩৫০০ থেকে ৫০০০ টাকা । সারা দিনের জন্য লেগুনা রিজার্ভ নিবে ২০০০ থেকে ২৫০০ টাকা লেগুনায় ১২ জন বসতে পারবেন

➡️কোথায় থাকবেন(সিলেটের হোটেল ও রিসোর্ট | Hotel & Resort @Sylhet):

জাফলংয়ে তেমন কোন ভালো মানের হোটেল নেই । সিলেটের দরগা গেইট হতে আম্বরখানা, কদমতলী পর্যন্ত বিভিন্ন মানের আবাসিক হোটেল রয়েছে। কম খরচে থাকতে চাইলে দরগা গেট এলাকায় ৫০০-১০০০ টাকায় মাঝারী মানের অনেক হোটেল পাবেন। ভালো সার্ভিসের হোটেল গুলোর মধ্যে আছে হোটেল হলি গেইট, হলি ইন, লা-ভিস্তা হোটেল, পানসি ইন, হোটেল মেট্রো ইন্টারন্যাশনাল, ব্রিটানিয়া হোটেল, হোটেল নূরজাহান গ্র্যান্ড ইত্যাদি অন্যতম। এসব হোটেলে থাকতে খরচ হবে ২,০০০ থেকে ১২,০০০ টাকা পর্যন্ত। লাক্সারী হোটেল ও রিসোর্টের মধ্যে আছে রোজ ভিউ হোটেল, নাজিমগর রিসোর্ট, গ্র্যান্ড প্যালেস সহ আরও কিছু হোটেল। প্রতি রাতের জন্যে খরচ হবে ৮,০০০ থেকে ৩০,০০০ টাকা পর্যন্ত। তবে সিজন অনুয়ায়ী ভাড়া তারতম্য ঘটে ।

➡️ কম খরচে জাফলং ভ্রমণের কিছু পরামর্শঃ

যদি ৫ জন বা  ১০ জন মিলে গ্রুপ করে বেড়াতে যান তাহলে খরচ কমানোর অনেক গুলো সুযোগ তৈরি হবে। হোটেলে থাকার ক্ষেত্রে একটু দরদাম করে মোটামুটি মানের হোটেলে বেড শেয়ার করে থাকুন। খাওয়া দাওয়া সবাই মিলে শেয়ার খাবেন। নন এসি বাস অথবা ট্রেনের শোভন চেয়ারে গেলে যাতায়াত খরচ কিছুটা কম হবে।  ছুটির দিন বা পিক সিজন বাদ দিয়ে গেলে সব কিছুতেই ছাড় পাওয়া যায়। নূন্যতম খরচের হিসেব করলে ঢাকা থেকে ১ দিনের প্ল্যানে ৫ জন মিলে গেলে জনপ্রতি ১৫০০ টাকাতেই জাফলং ঘুরে আসা সম্ভব।

জাফলং সম্পর্কে আরো জানতে আমাদের বানানো এই ভিডিওটি দেখতে পারেনঃ


➡️ জাফলং ভ্রমণ নিয়ে আপনার প্রশ্ন ও মতামত দিতে ভিডিওর নিচে কমেন্টে আপনার প্রশ্ন লিখুন।

ট্র্যাভেল বাংলাদেশ টিম সব সময় চেষ্টা করছে আপনাদের কাছে সঠিক তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে মন্তব্যের ঘরে জানান অথবা আমাদের মেইল করুন chsaiful@gmail.com। আমরা ঠিক করে নিবো ।
দৃষ্টি আকর্ষণ : আমাদের পর্যটন স্পট গুলো আমাদের দেশের পরিচয় বহন করে এবং এইসব পর্যটন স্পট গুলো  আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন। আর ভ্রমনে গেলে কোথাও ময়লা ফেলবেন না । দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া সহ অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ট্র্যাভেল বাংলাদেশে প্রকাশিত তথ্য বর্তমান সময়ের সাথে মিল নাও পেতে পারেন। তাই অনুগ্রহ করে আপনি ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের ব্যাপারে খোঁজ খবর নিয়ে পরিকল্পনা সাজাবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহনের জন্য যোগাযোগের নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে ভালো ভাবে যাচাই করার অনুরোধ করা হলো। কোন প্রকার আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ট্র্যাভেল বাংলাদেশ দায়ী থাকবে না।

#jaflong #সিলেট_জাফলং #jaflong_sylhet

Vlog Tag: jaflong sylhet bangladesh,Jaflong (Location),sylhet,jaflong,Jaflong Sylhet,details sylhet,jaflong sylhet,Sylhet,Piyain River,Fire Hill,Jaflang,Sangrampunji,Lalakhal,Sylet,jaflong tour,jaflong bangladesh,jaflong sylet bangladesh,sylhet tour,jaflong video,jaflong zero point,Dhaka to Jaflong Sylhet,Travel Bangladesh,Jaflong Waterfalls,Places to Visit in Jaflong Sylhet,jaflong jhorna,সিলেট,তামাবিল,জাফলং ঝর্ণা,সারীঘাট,জাফলং,সংগ্রামপুঞ্জী,লালাখাল

Post a Comment

0 Comments